| বঙ্গাব্দ

প্রবাসীদের জন্য বড় সুখবর দিল মালয়েশিয়া

রিপোর্টারের নামঃ BDS Bulbul Ahmed
  • আপডেট টাইম : 09-10-2026 ইং
  • 5233 বার পঠিত
প্রবাসীদের জন্য বড় সুখবর দিল মালয়েশিয়া
ছবির ক্যাপশন: প্রবাসীদের জন্য বড় সুখবর দিল

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিকসহ ন্যূনতম মাসিক মজুরি বেড়ে ২ হাজার রিঙ্গিত হচ্ছে

প্রতিবেদক: বুলবুল আহমেদ

মালয়েশিয়ার স্থানীয় শ্রমিকদের পাশাপাশি বাংলাদেশসহ অন্যান্য দেশের সব বিদেশি শ্রমিকের মাসিক ন্যূনতম মজুরি বর্তমান ১ হাজার ৭০০ রিঙ্গিত থেকে বাড়িয়ে ২ হাজার রিঙ্গিত করার ঐতিহাসিক ঘোষণা দিয়েছে দেশটির সরকার। মালয়েশিয়ার সরকারি সংবাদমাধ্যম ‘মালয়েশিয়া মাদানি’-এর প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

শুক্রবার (৯ অক্টোবর ২০২৬) দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম সংসদে ২০২৭ সালের জাতীয় বাজেট পেশ করার সময় আনুষ্ঠানিকভাবে এই মজুরি বৃদ্ধির ঘোষণা দেন। নতুন এই বেতন কাঠামো ২০২৭ সালের জুন মাস থেকে কার্যকর হবে। সরকারের এই যুগান্তকারী সিদ্ধান্তের ফলে মালয়েশিয়ায় কর্মরত ৪০ লাখেরও বেশি দেশি-বিদেশি কর্মী সরাসরি উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে।

ন্যূনতম মজুরির নীতিমালা ও বিদেশি কর্মীদের অধিকার

মালয়েশিয়ার বর্তমান শ্রম আইন অনুযায়ী, দেশটির ন্যূনতম মজুরির এই নিয়ম স্থানীয় শ্রমিকদের পাশাপাশি বাংলাদেশ, নেপাল, ইন্দোনেশিয়াসহ সব বিদেশি কর্মীর ক্ষেত্রেই সমানভাবে প্রযোজ্য। অর্থাৎ, মালয়েশীয় কর্মীদের মতোই বিদেশি কর্মীরাও আইনসম্মতভাবে একই ন্যূনতম মূল মজুরি পাওয়ার অধিকার রাখেন।

উল্লেখ্য, মালয়েশিয়া ২০১৩ সালে প্রথম ন্যূনতম মজুরি নীতি চালু করে, সে সময় মাসিক মজুরি নির্ধারিত হয়েছিল ৯০০ রিঙ্গিত। পরবর্তীতে তা ধাপে ধাপে বাড়িয়ে ২০১৬ সালে ১,০০০, ২০১৯ সালে ১,১০০, ২০২০ সালে ১,২০০, ২০২২ সালে ১,৫০০ এবং ২০২৫ সালে ১,৭০০ রিঙ্গিত করা হয়। সর্বশেষ এই ঘোষণার ফলে দেশটির ন্যূনতম মজুরি তার একদম শুরুর হারের তুলনায় দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেল।

ছোট ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ছাড় এবং অন্যান্য পরিকল্পনা

  • ক্ষুদ্র ও মাঝারি শিল্পের অব্যাহতি: প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম ঘোষণা করেছেন যে, যেসব প্রতিষ্ঠানের বার্ষিক টার্নওভার ৫০ মিলিয়ন রিঙ্গিতের কম, সেই সমস্ত ক্ষুদ্র, ছোট ও মাঝারি আকারের শিল্পোদ্যোগ (MSME) নতুন এই বাধ্যতামূলক শর্ত থেকে সাময়িক অব্যাহতি পাবে। মূলত ছোট ব্যবসাগুলো যাতে তাদের ব্যবসায়িক মডেল ও আর্থিক বিষয়গুলো নতুন কাঠামোর সঙ্গে মানিয়ে নেওয়ার পর্যাপ্ত সময় পায়, সেজন্যই এই ছাড় দেওয়া হয়েছে।

  • স্নাতকদের জন্য বিশেষ বেতন: দেশের সামগ্রিক মজুরি কাঠামো উন্নত করার বৃহত্তর প্রচেষ্টার অংশ হিসেবে সরকার খুব শীঘ্রই আধা-দক্ষ কর্মী এবং বিশ্ববিদ্যালয় স্নাতকদের জন্য ন্যূনতম মাসিক বেতন ২,৫০০ রিঙ্গিত নির্ধারণ করার পরিকল্পনাও হাতে নিয়েছে।

  • কর বিধিমালা ও ব্যাংকিং লেনদেন: অনিবন্ধিত বা অবৈধ বিদেশি কর্মীদের নিয়োগ কঠোর হাতে রোধ করতে কর বিধিমালা আরও কঠোর করার পরিকল্পনা করছে মালয়েশিয়া সরকার। প্রস্তাবিত ব্যবস্থা অনুযায়ী, ক্ষুদ্র ব্যবসা বাদে অন্যান্য সংস্থাকে কর ছাড়ের সুবিধা পেতে হলে অবশ্যই কর্মসংস্থান আইনে অনুমোদিত পদ্ধতি অনুসরণ করে ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে শ্রমিকদের মজুরি পরিশোধ করতে হবে।

বিশ্লেষকদের মতে, ক্রমবর্ধমান মূল্যস্ফীতির সঙ্গে আয়ের ব্যবধান কমানো এবং শ্রমিকদের জীবনযাত্রার মান উন্নত করার লক্ষ্যেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে ২০২৭ সালের জুনে এটি কার্যকর হওয়ার নির্দিষ্ট তারিখ এবং ক্ষুদ্র ব্যবসাগুলোর জন্য শিথিলতার কারণে সব শ্রমিক হয়তো তাৎক্ষণিকভাবে এই সুবিধা পাবেন না। তা সত্ত্বেও বাংলাদেশি কর্মীসহ মালয়েশিয়ার বিশাল শ্রমবাজারের জন্য এটি একটি অত্যন্ত ইতিবাচক ও স্বস্তিদায়ক খবর।

আরও খবর জানতে ভিজিট করুন: বাংলাদেশ প্রতিদিন

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...
নামাজের সময়সূচী
জাতীয় সঙ্গীত
©সকল কিছুর স্বত্বাধিকারঃ বাংলাদেশ প্রতিদিন সত্যের সন্ধানে সব সময় | আমাদের সাইটের কোন বিষয়বস্তু অনুমতি ছাড়া কপি করা দণ্ডনীয় অপরাধ
সকল কারিগরী সহযোগিতায় BDS Digital Marketing Agency